সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

السلام عليكم -পরম করুণাময় অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি,,,,,,,

অরিজিনাল নকশা দেই

ছবি
 বাংলাদেশের যে কোন জেলার #মৌজার অরিজিনাল নকশা লাগলে যোগাযোগ করতে পারেন-  WhatsApp নং 01737895424 এই নাম্বারে।  #নামাজ টাইম বাদে,যে কোন সময় কল রিসিভ হবে।  #নাম্বরটা সেভ করে রাখুন কাজে লাগতে পারে।     #নতুন পুরাতন যে কোন নকশাই দিয়ে থাকি।  #Rs - নকশা #Bs - নকশা #Cs - নকশা  #SA - নকশা  #দিয়ারা/পেটি নকশার মূল্যঃ কুরিয়ার খরচ সহ ৭০০ টাকা। এবং ১০০% পরিস্কার প্রিন্ট ১০০০ টাকা। ল্যামিনেটিং করলে: ১২৫০/- PDF+JPG বা সফট কপি দেই-৩০০ টাকায়। /বেশি নিলে কম আছে। হার্ড কপি কুরিয়ারে পাঠাই। যোগাযোগ  01737895424  যে কোন সময় কল দিতে পারেন।

আপনার প্রিয় ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে রক্ষা করুন ১০০%

আমাদের দেশে ফেসবুক আইডি হ্যাক হওয়া একটি অন্যতম প্রধান সমস্যা। মূলত ব্যবহারকারীদের অসতর্কতার কারনেই আইডি হ্যাক হয়ে থাকে। এ পোষ্টে বিস্তারিত ভাবে আলোচনা করার চেষ্টা করা হবে যাতে করে আপনারা আপনাদের আইডিকে হ্যাক থেকে নিরাপদে রাখতে পারেন। আমি অনুরোধ করব আমার এই লেখাগুলো গুরুত্ব সহকারে পড়বেন এবং শেষ পর্যন্ত পড়বেন। কারন এমন ফ্রি ফ্রি লেকচার সবাই দিবেনা যা আপনার উপকারে আসবে। কিন্তু আমি দিয়ে থাকি যা আপনি নিজেই প্রমান করে দেখতে পারেন। অনেক কথা বললাম চলুন এইবার নিচে নামি-

------------------------------------------------------------ 💦
আইডিতে সাধারনত যে সকল দুর্বলতা দেখা যায়-
 ❌ লগ ইনের সময় ইমেইল এড্রেসের পরিবর্তে মোবাইল নম্বরের ব্যবহার করা।
❌ ২ ফ্যাক্টর অথেন্টিকেশন না রাখা।
❌ দুর্বল ও অনুমান করা যায় এমন পাসওয়ার্ডের ব্যবহার (যেমন মোবাইল নম্বর, ডাক নাম, সন্তানের নাম, জন্ম তারিখ, পিতা মাতার নাম ইত্যাদি)
❌ রিকভারি অপশন চালু না রাখা।
 ❌ আপনার ফেসবুক আইডির নাম, জন্ম তারিখ, অরিজিনাল নাম ও জন্ম তারিখ থেকে আলাদা হওয়া।
❌ জন্ম তারিখ ওপেন রাখা।
❌ ফেসবুক ও যে মেইল দিয়ে ফেসবুক ওপেন করা হয়েছে তার পাসওয়ার্ড একই থাকা। তাহলে হ্যাকার যখন আপনার ফেসবুক হ্যাক করবে, সাথে সাথে আপনার ইমেইল ও হ্যাক হয়ে যাবে। কারন আপনার পাসওয়াট সেম।
 ------------------------------------------------------------ 💦 সিকিউর করুন আপনার ফেসবুক- ✅ মোবাইল নম্বরের পরিবর্তে ইমেইল এড্রেস ব্যবহার করুন। কেননা আপনার পাসওয়ার্ড বা ইমেইল হ্যাকার চেঞ্জ করলে সাথে সাথেই ফেসবুক আপনার ইমেইলে মেইল পাঠিয়ে আপনাকে সতর্ক করবে। সেখানে রিকভারির লিংক দেয়া থাকে। তাতে ক্লিক করে আপনি সহজেই আইডি রিকভার করতে পারবেন।

✅ ফেসবুকের সেটিংস থেকে Security and login>use two-factor authentication এ গিয়ে আপনার মোবাইল নম্বর যুক্ত করুন। এর পর অন্য কোন মোবাইল বা কম্পিউটার থেকে আপনার আইডি তে লগইন করার চেষ্টা করুন, দেখুন পাসওয়ার্ড দেবার পর কোড চায় কিনা। যদি চায় তাহলে আপনার  ফ্যাক্টর অথেন্টিকেশন চালু হয়েছে। এখন কেউ আপনার ইমেইল+পাসওয়ার্ড জানলেও আপনার মোবাইল হাতে না পেলে হ্যাক করতে পারবে না। এমনকি জুকারবার্কও পারবেনা।

✅ অনেকের পাসওয়ার্ড থাকে শুধু মাত্র সংখা দিয়ে যা অত্যন্ত দুর্বল। পাসওয়ার্ড তৈরি করুন Capital Letter, Small Letter, Number & Symbol মিলিয়ে। ৮ ক্যারেক্টারের নিচে পাসওয়ার্ড না হওয়াই উত্তম।


✅ সেটিংস এ গেলে ১টি অপশন আছে Choose 3 to 5 friends to contact if you get locked out. এখানে আপনি আপনার ৩ থেকে ৫ জন কাছের মানুষকে যোগ করুন যাদের সাথে আপনার সরাসরি/ফোনে যেকোন সময় যোগাযোগ করতে পারবেন। যদি আপনার আইডি হ্যাক হয়ে যায় তাহলে তাদেরকে বলতে হবে Facebook .com/recover এ লিংকে যেতে। তারা সেখানে আপনার আইডি রিকভার করার জন্য কোড পাবে আর সে কোড ব্যবহার করেও আপনি আপনার আইডি রিকভার করতে পারবেন।


✅ বর্তমানে আইডি রিকভার করতে গেলে ফেসবুক ভিকটিমের আইডি কার্ডের ছবি চায়। কিন্তু দেখা যায় যে, আইডি কার্ডে যে নাম ও জন্ম তারিখ আছে তার সাথে ফেসবুকের নাম ও জম্ন তারিখ মেলে না। ফলে রিকভার করা সম্ভব হয় না। সুতরাং অবশ্যই আপনার আইডিতে যে নাম ও জন্ম তারিখ আছে তা ব্যবহার করুন।


✅ আপনার জন্ম তারিখ যদি ওপেন থাকে তাহলে আপনি ১ ধরনের আক্রমনের আওতায় রয়েছেন। ১ গ্রুপের হ্যাকার রয়েছে যারা আপনার ফেসবুকের নাম ও জন্ম তারিখ মিলিয়ে মিথ্যা পরিচয় পত্র তৈরি করে আপনার আইডির কন্ট্রোল আপনার কাছে নিয়ে নেয়। সুতরাং কখওই জন্ম তারিখ ওপেন থাকা উচিত নয়। কথাটা মাথায় রাখবেন।


------------------------------------------------------------ 💦 ফেসবুকে যে সকল কার্যক্রম থেকে বিরত থাকা উচিত-
 ➤ কখনোই আপনার একান্ত ব্যক্তিগত তথ্য, ছবি ফেসবুকে বিশেষ করে ম্যাসেঞ্জারে কারো সাথে শেয়ার করবেন না। দেখা যায় যে অনেকেই তার আপনজনের সাথে তাদের ব্যক্তিগত ছবি শেয়ার করে। পরবর্তিতে ঐ দুই জনের যে কোন একজনের ফেসবুক হ্যাক হয়ে গেলেই হ্যাকার ঐ সকল ছবি সংগ্রহ করে ব্লাকমেইল করা শুরু করে। এই কথাটা বুঝতে অনেকেরি সমস্যা হতে পারে-এই

বিষয়ে যারা বুঝতে না পারবেন তারা আমাকে কমেন্ট করবেন আশা করি বিস্তারিত ভাবে বুঝিয়ে বলবো।


➤ অনেকে ফেসবুকে সিক্রেট এলবাম তৈরি করে তাতে তার বিভিন্ন ছবি, সার্টিফিকেট, আইডি কার্ড সংরক্ষন করে থাকে। এটি হ্যাকারদের জন্য হীরার খনি। আপনার আইডি হ্যাক হওয়া মানে আপনার সকল ব্যক্তিগত তথ্য তার কাছে চলে গেল। এটা কখনোই করা উচিত নয়।


➤ কোন লিংকে ক্লিক করে যদি ফেসবুকে রিডাইরেক্ট হয়ে যান মানে লগআউট দেখায় তাহলে সাবধান এখনেই থেমে যান এখনো ভয় নেই কারন আপনার পাসওয়াট লগিন করা থেকে বিরত আছেন। তবে পাসওয়াট যদি দিয়ে আপনি লগিন করেন তাইলেই আপনি ধরা খাইছেন। তাই এইসব বিষয়ে সাবধান হয়ে নিন। কারন সেখানে ফেসবুকের আইডি ও পাসওয়ার্ড দিতে বলা হয়, তাহলে সম্ভবত আপনাকে ফিশিং করা হচ্ছে। ভুলেও সেখানে আইডি, পাসওয়ার্ড দেবেন না।


যে সাইটে গেলেন তার URL আগে খুব ভাল করে দেখে নিন। Facebook না Faecbook এ গেলেন? প্রয়োজনে অন্য ১টি ট্যাবে আলাদা ভাবে নিজে ব্রাউজ করে ফেসবুকে গিয়ে লগ ইন করুন।


এবার ভাবছেন আমি কি ভাবে বুঝবো আমার আইডি হ্যাক করার জন্য কেউ চেস্টা করছে তাইত? হ্যাঁ এবার এটাই আমি আপনাকে বুঝাব তো চলুন নিচের লেখাটা পড়ে নেই।


➤ হঠাৎ আপনার ইনবক্সে আপনার বান্ধবি ম্যাসেজ পাঠাতে পারে যে, আমি ওমুক ১টা ফেসবুক গ্রুপে গিয়ে দেখলাম যে তোর কিছু অসামাজিক ছবি আপলোড করা হয়েছে। নিচে লিংক দেয়া আছে। ক্লিক করলে আপনার ১টি এডিটেড ছবি ও তার নিচে লগ ইন করে বাকি সব ছবি ও ভিডিও দেখার জন্য বলা থাকতে পারে। এটাও এক ধরনের ফিশিং। আসলে আপনি লগইন করতে গেলে আপনার ফেসবুকের আইডি আর পাসওয়ার্ড চুরি হয়ে যাবে। তবে এখানেই শেষনা কিন্তু এমন কিছু টিপস আপনি বিভিন্য সাটেও পেতে পারেন,বিভিন্য গ্রুপেও এবং বিভিন্য আইডিতেও কেউবা পোষ্ট দিয়ে রাখতে পারেন। তাই সাবধান আপনি এবং আপনার বন্ধুদেরও করেন।


➤মোবাইলে যে সকল কোড আসবে তা কখনোই কারো সাথে শেয়ার করবেন না।

➤ “ঘুম থেকে উঠলাম”, “ক্লাসে যাচ্ছি”, “কিছু ভাল লাগছে না” এই টাইপের স্টাটাস না দেয়া উচিৎ। ধরুন আপনি আপনার পুরো ফ্যামিলি নিয়ে ইদে গ্রামের বাড়ী বেড়াতে যাচ্ছেন। রেলগাড়ীতে উঠে ১টা স্টাটাস, বাড়ী পৌছে আর ১টা স্টাটাস দিলেন। আর আপনার ফ্রেন্ড লিষ্টে থাকা কোন এক জন ব্যক্তি বুঝে গেল যে আপনার বাড়ী ফাঁকা, আর এ সুযোগে আপনার বাসার
সব চুড়ি করে নিয়ে গেল। আপনার একটি সাদামাটা পোষ্ট আপনার ক্ষতির কারন হয়ে দাড়াতে পারে।

➤ অনলাইনে যে কোন পোষ্ট বা কমেন্ট করার আগে চিন্তা ভাবনা করে করা উচিৎ। পরিশেষে, আপনার ফেসবুক আইডি আপনার সম্পদ। আপনার রাজ্জ্ব, আপনার স্বাধিন, আপনার হাজারো স্মৃতির আকাঁ স্বপ্ন, তাই সামান্য ভুলের কারনে আপনার সেই হাজারো স্মৃতির পাতা নষ্ট হয়ে যাবে তাকি আপনি কখনো চান? আমি জানি তা কেউ চায়বেনা। তাই এটির সিকিউরিটি ও আপনার কাছে, এ থেকে প্রদত্ত পোষ্টের দ্বায়িত্ব আপনার।

এই কথা গুলো আপনাদের জন্য খুব গুরুত্ব সহকারে লিখলাম যদিও কিছু ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে অবশ্যই আমাকে ক্ষমা করবেন এবং ক্ষমার দৃষ্টিতে দেখবেন। 

আজ এই পর্যন্তই। সবাই আমার জন্য ভালো দোয়া করবেন। আমিও আপনাদের জন্য দোয়া করি। আবারো ভালো কিছু নিয়ে আপনাদের উপকারে আসে এমন কিছু কথা ও তথ্য নিয়ে আমি আসব আপনাদের মাঝে অন্য কোনদিন সেই পর্যন্ত সকলেই ভালো থাকুন সুস্থত থাকুন আল্লাহ হাফেজ। 

আমাকে ফেসবুকে পেতে ক্লিক করুন অথবা ফেসবুকে গিয়ে সার্চ করুন এই নামে- MYJ Yousuf Jamil


 

 

আমাকে সরাসরি পেতে আপনার পছন্দের মেনুতে ক্লিক করুন

 

আমাকে

পেতে

Facebook

 

 

 

আমাকে

পেতে

Twitter

 

 

 

আমাকে

পেতে

YouTube

 

 

 

আমাকে

পেতে

Group

 

 

 

আমাকে

পেতে

Email

 

 

 

আমাকে

পেতে

Website

 

বিশ্বের সকল মানুষকে শুভেচ্ছা

 


Share this Post

মন্তব্যসমূহ

সবচেয়ে বেশি দর্শক দেখা পোষ্ট

চিরতরে বন্ধ করুন সকল সিমের টাকা কাটার সার্ভিস।

জেনে রাখুন সকল সিমের Call Forwarding Service এর নিয়ম

ছেলেদের আধুনিক ইসলামিক ১৬০ টি নামের তালিকা

ছবির বিভিন্ন মাপ সাইজ গুলো যেনে নিন

২৫ টাকায় ৩০ দিন মেয়াদে ১০০০ মিনিট পর্যন্ত যতখুশি ততবার।

বমির ঔষুধ যেনে নিন

This Profile is Locked যেভাবে করবেন।

চিঠির খামের উপর ঠিকানা লেখার নিয়ম কি?

ফেসবুক থেকে Delete হওয়া ম্যাসেজ ও ছবি ফিরিয়ে আনার নিয়ম